মঙ্গলবার, ১২ মে, ২০১৫

আমিও প্রাচির বন্দী

তুমি ফাগুন ভাবিয়া আগুন কুড়াইয়া আমায় দিয়াচুনু উড়ায়া
আমি পুড়িয়া আংগার হই, আর তুমি সুখে মাতোয়ারা।

পুড়িতেছি আমি, বুঝিতেছি তার কি জ্বালা?
জাচিয়া নিতেছো তুমি অপবাদের মালা।
সেতো মালা নয় দায় মুছিবার পালা,
মুক্তি চাও নিয়ে নাও,
আমি রাখিনি বন্দী করে।
এসেছো আপন মনে,আপন মনেই ফিরে যাও।
আমি কারাবন্দি, মুক্তির স্বাদ কি তা জানী।

তুমি দাস তবে দাসই থাকো, আমিও প্রাচির বন্দী।
আমাতেই আমার অভিষাপ, হয়না যেন কভু দুজনার সন্ধ্যি।

কবিতা
  1. অজানা ব্যথা
  2. অসম্পূর্ণ কাব্য
  3. আখি জুড়িয়া শ্রাবন আসিলো
  4. আজ এক পসলা বৃষ্টি এলে
  5. আজ বৃষ্টি এসে ছিল আমার শহর জুরে
  6. আপনার লাগিয়া যে আপনারেই করে পর
  7. আমাদের মৌলিক অধিকার
  8. আমার মাঝে পশু পাই
  9. আমি অগ্নির মতো উত্তপ্ত
  10. আমি ভালবাসার কাঙ্গাল
  11. আমি শান্ত বাস্তবতার আগাতে
  12. আমিও প্রাচির বন্দী
  13. আহারে অভাগার জীবন
  14. ও চোখের মায়ায় পড়ে যাবে
  15. ও নদী,নদীরে
  16. কপাটখানা
  17. কবিতা লেখার প্রহর শেষ
  18. কবির আত্মহত্যা
  19. কলম মানে অস্ত্র নেওয়া, পারবো না ভাই পারবোনা - New !!
  20. কারন আমি যে অতিই নগণ্য
  21. খুব ইচ্ছে করে
  22. জন্মই আমার অজন্ম পাপ
  23. জন্মই আমার জন্মান্তরের পাপ
  24. তুই ফিরে আসিস
  25. দেখা হবে আবার
  26. নব্য জীবনের আয়োজন - New !!
  27. নাম না জানা কেউ
  28. নীল পরী
  29. পথের শিশু পথেই থাক - New !!
  30. পালিয়ে বেড়াই
  31. পুরুষের সুখের দাফন
  32. পৌষের রাতে
  33. প্রেম দহন
  34. প্রেম হয়ে যাবে - New !!
  35. প্রেমিক মাতাল
  36. বড় নিষ্টুর পৃথিবীর মানুষ গুলি
  37. বদলে নিয়েছে কেউ এক জন
  38. বাস্তবতাই আমাকে করেছে পরাজিত
  39. ভেজা ঘাস
  40. মানুষ রুপি কোন এক অমানুষ
  41. মুক্ত করো আমারই প্রাণ
  42. মৃত্তিকা
  43. মৃত্তিকা
  44. মৃত্যুই আমার একমাত্র প্রয়োজন
  45. যদি বলি আমার শৈশব ফেরত দাও
  46. যেখানে সুখ খেলা করে
  47. যেন এক বরণ উৎসব
  48. লতাহীন বৃক্ষ
  49. সারে সাত বৎসর
  50. স্মৃতি ডায়েরি
  51. হয়তো সেই জনমে অভিশপ্ত ছিল জীবন

কোন মন্তব্য নেই: