বুধবার, ২৪ জুলাই, ২০১৯

জেগে ওঠো বন্ধু সময়ের জোয়ারে


জেগে ওঠো বন্ধু সময়ের জোয়ারে
দাঁড়িয়ে জাগরণ তোমার মনের দুয়ারে
তুমি জাগলেই জাগবে দেশ ও জাতী
নিমিষেই ফুরাবে নিকষ কালো তিমির রাতি।

মেঘ দেখে আকাশে ভয় তুমি পেওনা
পেছনে কেউ নেই ভেবে ভীতু তুমি হয়না
তোমার সাহসী চিৎকারে থমকে যাবে অন্যায় অবিচার
পেছনে তাকিয়ে দেখ ষোল কোটি অনুসারী তোমার।

পাহাড়ের উচ্চতা দেখে ভয় তুমি পেওয়া
ষোল কোটি মানুষ তোমার সাহসের পেরনা
তুমি মাথা উচু করে দাড়ালে নিচু হবে সব ক্ষমতাধর
তোমার পাজরে জুরে যাবে ষোল কোটি নাগরিকের পাজর।

সাগরের বিশালতার গর্জনে কেঁপে তুমি উঠো না
নিজের অর্জিত আত্নবিশ্বাসে দুর্বল তুমি হওয়া
তুমি গর্জে উঠলে গর্জে উঠবে ষোল কোটি জনতা
তোমার ভাগ্য রেখায় ষোল কোটির ভাগ্যের সমতা।


পণ করেও আমার লিখনিকে থামাতে পারিনা। আমি তো আর লিখতে চাইনা। তবুও কেন লেখা ঘুরপাক খায় আমার মনের মাঝে। তবে কি আমার জন্মের এক বছর পরে মায়ের নেওয়া পরিক্ষায় কলম তুলে নিয়ে ছিলাম লেখালেখিটাকে ছাড়তে পারছি? না না আমি আর লিখতে চাইনা। লেখালেখি আমার মতো মুর্খের কাজ। লেখালেখিত শিক্ষিতদের কাজ। আমি তো গণ্ডমূর্খ।

কোন মন্তব্য নেই: