শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

কতো দুপুর না খেয়ে কাটিয়েছি টাকার অভাবে...


কতো দুপুর না খেয়ে কাটিয়েছি টাকার অভাবে।সেই অভাবের মাঝেই কতো দুপুরে খুদার্থ অসহায় কিংবা পথশিশুদেরকে নিজের দুপুরের খাবার খাওয়ার টাকা বিলিয়ে দিয়েছি হাসি মুখে শুধুমাত্র #মানুষ_হওয়ার_বিশাল_আকাংখায়। পেয়ে কতো শত স্বর্গীয় হাসি উপহার। যা অনায়াসে স্বর্গের স্বাদ মিঠায়। 

হাহাহাহা আজ আমার টাকার অভাব নেই। খাবারের অভাব নেই।সব অভাব কেটে গেছে। অথচ আজ আমার অভাব পরেছে আমার মধ্যে থাকা সেদিনের আবেগ বিবেক ভালবাসার। না এখন আর আমার চোখ পথশিশুর দেখা পায়না। দেখেনা কোন খুদার্থ অসহায়ের। 

না আমি মানুষ হতে পারিনি অল্প কিছু কাগজের নোটের নেষায়। টাকার নেষা আমার মানুষ হওয়ার নেষাটাকে মেরে ফেলেছে।মেরে ফেলেছে আমার আবেগ বিবেক ভালবাসাকে।

এক সময় আমি বলতাম যার মাঝে আবেগ নেই, বিবেক নেই, ভালবাসা নেই সে মানুষ হতে পারেনা। অথচ আজ আমি মানুষ নই। টাকার নেষা আমাকে অমানুষ করে দিয়েছে। পৃথিবীতে টাকার নেষার চেয়ে খারাপ নেষা কি আর থাকতে পারে।

কোন মন্তব্য নেই: