শনিবার, ১০ অক্টোবর, ২০১৫

বিবেক ছাড়া কেউ কিরে এক চিমটি শান্তি পায়


আমার যখন খিদার জ্বালায় বুক আর পেট জ্বলে
বুঝতে পারি পথ শিশুটা কেন কাদে মায়ের কোলে।

আমার যখন খিদার জ্বালায় খুব বেশি কান্না পায়
তখন দেখি পথ শিশুটা কাদতে কাদতে মায়ের কোলে ঘুমিয়ে যায়।

আমি যখন রোজ দুপুরে পেট পুরে খেতে বসি
বুঝতে পারি পথশিশুটা কেন করে উকাউকি।



আমার যখন পেট ভরা, একটু খানিও খিদা নাই
পথের শিশু কেমন আছে, একেবারেই ভুলে যাই।

রাত্রী যখন গভীর হয়, বিছানাতে ঘুমাতে যাই
বিবেক আমায় ঝপটে ধরে, আমার চোখে ঘুম নাই।

বিবেক আমায় প্রশ্ন করে ঐ শিশুটার খবর কি?
পেট পুরে তো একাই খেলি ঘুমানোর আর দরকার কি?

আমি তখন বেকুব হয়ে দাঁড়িয়ে থাকি বিবেকের কাঠগড়ায়
উত্তর খুজে পাইনা আমি, দু চোখ দিয়ে জল গড়ায়।

ঐ শিশুটা ঘুমিয়ে পরে মায়ের কোলে খুদার জ্বালায়
আমার পেটে খিদা নাই, তবুও কেন ঘুম নাই?

বিবেক আমায় উত্তর করে, শোন বেকুব বলি তরে
শিশুর বিবেক শিশুর তরে, তোর বিবেক তোর মাঝে নাই।
বিবেক ছাড়া কেউ কিরে, এক চিমটি শান্তি পায়?
যেদিন তোর বুদ্ধি হবে, আমায় (বিবেক) সেদিন ফেরত পাবি
তার আগে তোর সাথে আমার কোন দেখা নাই।
যাইরে বেকুব বায়রে বায়....................................।

কোন মন্তব্য নেই: