সোমবার, ২ মে, ২০১৬

আমার সেই সোনার গ্রাম কোথায় গেল, ফেরত চাই


পদ্মপাতার জল দীঘি, শান্ত নদীর ঢেউ
এই খানেতেই ছিল আগে, হারিয়ে গেল কই?
ঐ পাশেতে ধানের খ্যাত চাষ করতো চাষা
একটু দূরেই তাল গাছেতে বাধতো বাবুই বাসা।
ক্লান্ত পথিক শান্ত হতে বট তলাতেই নিতো একটু জিরায়ে
আমার সেই সোনার গ্রাম কেউকি দেবে আবার ফিরায়ে?



এই যে আমার পায়ের নিচে পিচঢালা এই পথখানা
বাদলা দিনে কাঁদার ভয়ে, মা করতো হাটতে মানা।
আজ যেখানে প্রাচীর ঘেরা আটারো তলা দালানকোঠা
তখন ছিল এই খানেতেই আমাদের প্রিয় খেলার মাটটা।
তারপাশেই বিল ছিল, মাছ দরতাম জাল টেনে
আমার সেই সোনার গ্রাম কেউকি দেবে আবার এনে?

উত্তর আঢির ঝাউ এর বনে শিয়াল রাতে দিত হাক
প্রাণ বাচাবার ভয়েই তখন মায়ের কোলে দিতাম ঝাপ।
এই এখানেই ছিল আগে মাটির বেড়ার, ছনের ঘর
বৈশাখ এলেই ঝড়ের চোটে কাপতো ঘর থরথর।
ঘর যখন পরতো ভেঙ্গে গাছের নিচে নিতাম ঠাই
আমার সেই সোনার গ্রাম কোথায় গেল, ফেরত চাই?

কোন মন্তব্য নেই: