সোমবার, ৪ জানুয়ারী, ২০১৬

ভুমিকম্পন আমি এবং আমরা

আমরা যখন বিপদ মুক্ত মনে করলাম ঠিক তখনি নজর দিলাম আমাদের প্রতিবেশিদের দরজার দিকে।
দেখি সব গুলি দরজা বন্ধ। এখনো কেউই ঘর থেকে বের হয়নি।
আমি পাশের ঘরের প্রতিবেশিদেরকে ডাকার সিদ্ধান্ত নেওয়ার সাথে সাথেই মানসিক
 ও শারীরিক ভাবে পুরোপুরি অচেতন হয়ে পরলাম।
অল্প কিছুক্ষণের মাঝেই আমাদের প্রায় সব প্রতিবেশিরা ঘরের বাহিরে চলে এলেন।



আমি যখন পুরোপুরি অচেতন হয়ে গেলাম ঠিক তখনি আমার বোনটা আমার আগেই মাঠিতে পরে গেল।
মা এবং প্রতিবেশিরা আমায় নিয়ে ব্যস্ত হয়ে পরাতে আমার বোনটির দিকে কেউ লক্ষ রাখতে পারলোনা।
কিন্তু আমি ঠিকি খেয়াল করলাম আমার বোনটি হেলে পরেছে মাঠিতে।
কিন্তু বোনটিকে ধরা বা কাউকে বলার মতো ক্ষমতা আমার ছিলনা তখন।
তারপর আর কিছু আমি বলতে পারিনা।
পৃথিবিতে আমি আমারা এই বোনটাকেই সব চেয়ে বেশী ভালবাসি।

বিশ্বাস করুন আমি যখন পুরোপুরি অচেতন আমার বিবেকটা তখনো কাজ করছিল।
আমার পাশের ঘরে একজন দুলা ভাই খুব অসুস্থ্য তাকে ঘর থেকে বের করা হয়েছে কিনা।
আমাদের কোন প্রতিবেশি কোন বিপদে আঠকা পরেছে কিনা সেটা আমার বিবেকে সারা দিচ্ছিল।

আমায় এবং আমার বোনটিকে যখন সবাই ধরে বিছানায় শুয়ে দিয়ে দুটি লেপ দিয়ে ডেকে দিল আমার মনে হচ্ছিল তখন আমার শরির থেকে মেন্থল ফ্লেভারের মতো করে ঠান্ডা
বের হচ্ছিল।
শরিরটা অনেক কাপুনি দিয়ে কেপে কেপে উঠছিল আমার।
যাই হোক এই অচেতন অবস্থাতেই আমার খুব দেশ ও দেশের মানুষের কথা খুব মনে পরছিল।
খুব ভয় হচ্ছিল আমাদের দেশটা নেপালের মতো ধংষ হয়ে গেল কিনা।
খুব টিভি নিউস দেখার জন্য মাকে বলতে যাচ্ছি কিন্তু বলতে মানষিক, শারীরিক ও বাকশক্তি কোনটাই পাচ্ছিলাম না।
এবং কি নিজে উঠে টিভি অন করার মতো কোন শক্তিও আমার ছিলনা।
আমি এটাও বুঝতে পারছিলাম আমি আমার বোনটিকে একটু একটু পর ডাকছিলাম
এবং সেও সাড়া দিচ্ছিল আমার ডাকে।
জানীনা তা সবাই শুনছিল কিনা অথবা আমি সত্যি তাকে ডাকছিলাম কিনা।
আমি বুঝতে পারছিলাম এটা আমি না আমার অচেতন হয়ে পরে থাকা শরীরের ভিতরের বিবেক কাজ করছে।

আমার ধারনায় প্রায় ১০ মিনিট পর আমার জ্ঞান ফিরলো।
লেপটা হালকা চোখ মুখ থেকে সরিয়ে ঘড়িতে থাকিয়ে দেখি সকাল ৭.১০ মিনিট।
মানে ১০ মিনিট আমার ধারনাটা সম্পূর্ণ ভুল। প্রায় দুই ঘন্টা কেটে গেছে আমার এই অচেতনার মাঝে।
আমি একটুও বুঝতে পারিনি যে আমার এতো সময় কেটে গেল অচেনতায়।

এখন অনেকটা ভাল আছি আমরা দুই ভাই বোন।
তবে আমার শরিরটা খুব দুর্বল লাগছে, আর মাথাটা কেমন যেন ঘুরঘুর করছে।
আশাবাদী খুব শিগ্রি তাও কেটে যাবে আপনাদের দো;আ'য়।

কোন মন্তব্য নেই: