রবিবার, ৯ আগস্ট, ২০১৫

কলম মানে অস্ত্র নেওয়া, পারবো না ভাই পারবোনা

কলম হাতে নিলেই নাকী কলমদারীর মৃত্যু হয়
কাপুরুষ এই আমার কলম নিতে তাইতো ভয়।
এই কলম হাতে নিয়েই নাকী শহীদ হয়েছেন কতো শতজন
আমি আমার ভালই আছি, শহীদ হওয়ার কি প্রয়োজন?

কলম নাকী মাঝে মাঝে অস্ত্রের চেয়েও ধারালো হয়
কাপুরুষ এই আমার কলম নিতে তাইতো ভয়।
এই কলমের কালিতে নাকী দুঃশাসন অবশান হয়?
শত্রুপক্ষ কলমের ভয়ে মাঝ পথেই থমকে রয়।


এক কলম নাকী মাঝে হাজার মনের কথা কয়
আমার কথা আমি জানী, কলমের কথায় কি আর হয়?
কলম কলম কলম, কলম নাকী জগতময়
এই কলমি বহুবার করেছে নাকী বিশ্বজয়?

আমি অদম অজ্ঞ মূর্খ কলম দিয়ে আমার কি হয়?
জ্ঞানী গুণী কবি লেখকেরা কলম দিয়েই নাকী কথা কয়?
উনাদের কথা শুনলে আমার বড্ড মুচকি হাসি পায়
কলম নাকী জাতীর বিবেক, মানবতা মুক্তি পায়।

আমি জানি কলম তুলেই পার্লামেন্টে খুব ঝগড়া হয়
তাই দেখেই বিষণ ভয়ে ঘর কোণে হয়ে পরে রই।
আমি জানী দুর্নীতিটা এই কলমেই হয়রে ভাই
তাইতো আমি কলম নিতে এত্ত বেশী ভয় পাই।

না না না, আমি মূর্খই রবো তবু কলম হাতে নেবনা
কলম মানে অস্ত্র নেওয়া, পারবো না ভাই পারবোনা।

কোন মন্তব্য নেই: