শনিবার, ৪ এপ্রিল, ২০১৫

পয়াসা ওয়ালা এবং উচ্চ বংশের বন্দীশালা

কাবাডি,গোল্লাছুট,ডাঙ্গুলি,কুতকুত,মার্বেল,ফুলগুটি,সাতচারা ইত্যাদি
আমাদের দেশিয় খেলা।

এখানে অল্প কয়েকটা মাত্র তুলে ধরলাম।
যা সবারি কম বেশী পরিচিত।

বিংশ শতাব্দীর আগে যারা প্রাইমারী স্কুলে ভর্তি হয়েছেন আশা রাখি
সবাই এই খেলা গুলি খেলেছেন।
আমিও খেলেছি। এগুলো ছাড়াও কত শত রকমের খেলা।
ছেলে মেয়েরা এক সাথে মিলে মিশেই খেলতাম।
তখন ছেলে মেয়ের অবাধ মেলা মেশায় অভিভাবকের কোন
সন্ধেহ বা নিষেধাজ্ঞা ছিলনা।

হয়তো কিছুজন বলবে গ্রামের ছেলে মেয়েরাই এই খেলা গুলি খেলেছেন
শহরের ছেলে মেয়েরা নয়।
আমিও কিন্তু জন্মকাল থেকেই শহুরে, আমি তো ঠিকি এই খেলা গুলি খেলেছি।
তাই বলে আমি একা নই,আর একা তো এগুলি খেলাও সম্ভবনা।
এই খেলা গুলি দল বা গোষ্টি বদ্ধ হয়েই খেলতে হয়।
হ্যা যারা বলেন গ্রামের ছেলে মেয়েরাই এই খেলা গুলি খেলেছেন
উনারা হয়তো বিরাট পয়াসা ওয়ালা এবং উচ্চ বংশের ঘরে জন্মেছেন।
তাই আমাদের মতো খোলা আকাশে ডানা মেলে উড়তে পারেননি স্বাধীন ভাবে।
চার দেয়ালের প্রাচীরের মাঝেই আবদ্ধ ছিলেন পয়াসা ওয়ালা এবং উচ্চ বংশের বন্দীশালায়।
যাদের শৈশব বলতে বোজায় স্মৃত্বিবিহীন পয়াসা ওয়ালা এবং উচ্চ বংশের বন্দীশালা।

  1. একটি সপ্নের মৃত্যু
  2. কেউ এক জন আমায় খুব মিস করছে
  3. খয়ারি পাঞ্জাবী
  4. পাশান পুরের পাশাণি - New!
  1. এই পাগলের প্রলাপ
  2. "SURONJONA" I miss you all the time
  3. "SURONJONA" I miss you all the time.
  4. "প্রেমিক মাতাল"
  5. It’my real life story
  6. আনারি প্রেমিক
  7. আমাদের মৌলিক অধিকার
  8. আমার জীবনে আর কোন শুভদিন আসবে না
  9. আমারও একটা প্রেম কাহিনি আছে
  10. আমি কখনো সুখের পিছনে দৌড়াইনি
  11. আমি কোন যাত্রাপালার নটরাজ নই - New!
  12. আমি তাকেই হারিয়েছি / আমি তাকেই খুজে পেয়েছি
  13. আমি বাংরেজী ভাষার প্রণেতা হয়ে যেতে পারি
  14. উড়ু চিঠি
  15. এ শুধু সপ্ন
  16. এই পাগলের প্রলাপ (পর্ব ২)
  17. কেউ এক জন আমায় খুব মিস করছে
  18. কোথায় দৌড়াচ্ছেন?
  19. ঘৃণা হচ্ছিলো ঐ বন্দুর উপর
  20. জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো
  21. তার চেয়ে এই ভালো দূরে দূরে থাকা
  22. তোর আর আমার ধর্মের বেড়িবাঁধ
  23. তোর স্মৃত্বির মণি কোঠায়
  24. দেশ প্রেমের নাটক
  25. নিজেরাই উদ্যেক্তা হয়ে ভালো কিছু করতে পারেন
  26. নিন্দুকের কাজই তো নিন্দা করা - New!
  27. পাগলের প্রলাপ
  28. পাশান পুরের পাশাণি - New!
  29. প্রেমিক মাতাল সর্বদাই নিখুত ভালবাসার কাঙ্গাল - New!
  30. মহিউদ্দিন পারলে ক্ষমা করে দিস আমায়
  31. যা শুধু বিস্বাদময়
  32. শুধু নেই সেই কবিতা প্রেমিক মাতাল আর সুরঞ্জনা
  33. সুরঞ্জনা
  34. সুরঞ্জনা
  35. সুরঞ্জনা
  36. সুরঞ্জনা
  37. সুরঞ্জনা আজ আর আমার কাছে তুই আসিস না

কোন মন্তব্য নেই: