শনিবার, ১৮ জুন, ২০১৬

সবার দৃষ্টি আকর্ষণ করছি- মানবতায় এগিয়ে যাক বাংলাদেশ


আসছে আনন্দের ঈদ। সবাই নতুন ঈদের জামা কিনবে। কেউ এক সেট, কেউ দুই সেট, কেউ বা তারও অধিক। ঈদের দিন আনন্দের সাথে ঈদের সকালে সবাই নতুন জামা পড়বে।

এর মধ্যে কিছু মানুষ ঈদের নতুন জামা পড়ার আনন্দ পাবেনা। তারা কারা নিশ্চয়ই আমাদের অজানা নয়। তবুও আমি বলছি তারা কারা। তারা হচ্ছে পথশিশু, গরিব অসহায় শিশু, এতিম শিশু। যারা পথের ধারে ধারে ঘুরে ডাস্টবিনের মোড়ে খাবার এর সন্ধান করে আমি তাদের কথাই বলছি। যাদের দেখতে আমাদের হৃদয় কেদে উঠে আর্থনাদ হয় হৃদয়ের মনি কোঠায় আমি তাদের কথা বলছি।  যাদের করুণা চাহনি দেখে আপন চোখে বেসে উঠে আমাদের ছেলে মেয়ে ছোট ছোট ভাই বোনের কথা আমি তাদের কথা বলছি। আমি তাদের কথা বলছি যাদের করুন দশা দেখে আমাদের সন্তান বা ছোট ছোট ভাই বোনের এই সুন্দর জীবনের জন্য সৃষ্টি কর্তার কাছে শুকরিয়া আদায় করি। জানী এই মুহূর্তে এই লেখা টুকু পড়ে আমার মতো আপনাদের চোখের নিচেও জল ছল ছল করছে। জি এখন সবার চক্ষু আড়ালে মুছে নিয়েছেন আমি জানী।



এই জল মুছে নিয়েই আমাদের আবেগ ভালবাসা বিবেক মানবিকতাকেও আমরা মুছে ফেলি।
তারপর ভুলে যাই একটু আগেই আমাদের চোখে জল ঝরে ছিল। ভুলে যাই কেন সেই জল ঝরে ছিল। আর এই ভুলে যাওয়াই আমাদেকে আবার করে দেয় মৃত মানুষের মতো আবেগ বিবেক ভালবাসা ও মানবতাহীন।

চলুন এখনি আমরা পণ করি আমাদের আজকের এই চোখের জল ঝড়াকে বৃথা যেত দেবনা। আজ আর আমরা বিবেক আবেক ভালবাসা মানবতাহীন মৃত মানুষ হবোনা।

কয়েক দিন পরেই আমাদের আনন্দের ঈদ। আমরা সবাই মা বাবা ভাই বোন স্ত্রী সন্তানদের জন্য নিত্য নতুন ঈদের জামা কাপড় কিনবো। একবার ভেবে দেখেছেন কি ঐ রবিউল ছেলেটির জন্য কে ঈদের জামা কাপড় কিনবে। কোথায় পাবে রবিউল ঈদের নতুন জামা কাপড়। নতুন জামা ছাড়া কি ঈদের আনন্দ হয়? নিশ্চয়ই হয়না। তবে কি রবিউল এর জন্য ঈদ নয়?

আমি সেই রবিউলের কথা বলছি যেই রবিউল জানেনা কে তার মা, কে তার বাবা, কে তার ভাই, কে তার বোন।
বলতে পারেন কে এই ছেলেটার জন্য ঈদের জামা কিনে দেবে?
আপনি কি কিনবেন রবিউল এর জন্য ঈদের নিত্য নতুন জামা?
নিশ্চই আপনার মন আমার প্রশ্নের উত্তর দিয়ে দিছে এক মুহূর্তে।
জানী আপনারা সবাই আগ্রহী এই রবিউলের জন্য ঈদের নিত্য নতুন জামা কিনতে।
কিন্তু আপনাদের মনে একটা প্রশ্ন জেগে উঠেছে।  আর সেই প্রশ্ন হচ্ছে কোথায় পাবো এই রবিউলকে?

আমরা বারবার ভুলে যাই আমাদের দেশে রবিউল একজন নয় হাজার হাজার রবিউল আছে এই দেশে। আপনার আশে পাশের রবিউলদের বসবাস। প্রতিটা শহরের প্রধান প্রধান সড়কের পাশেই রবিউলদের বসবাস। রেলষ্টেশন, বাসষ্টেশন, মার্কেটের সিড়ি ইত্যাদিতে রবিউলদের বসবাস। খুজে নিন আপনিও আপনার সেই রবিউলকে। নিজ হাতে তুলে দিন আপনার ঈদ উপহার আপনার শহরের রবিউলকে।

যেই রবিউলের কথা এখানে উল্লেখ করেছি আমি সেই রবিউলকে ঈদের জামা কিনে না দিয়ে নিজের জন্য কোন ঈদের জামা কিনবোনা পন করেছি। আসুন আপনিও পণ করুন।
তুলে দিন আপনার আশে পাশের পথশিশু, গরিব অসহায় ও এতিম শিশুদের ঈদের নতুন জামা। অন্যের ভাল কাজের জন্য নয় আপন কাজের জন্য গর্বিত হোন। দেখবেন তখন নিজেকে পৃথিবীর শ্রেষ্ট একজন মানুষ মনে হবে। বাংলাদেশের প্রতিটি মানুষ হোক পৃথিবীর শ্রেষ্ট মানুষ। মানবতায় এগিয়ে যাক বাংলাদেশ। সবার জন্য শুভ কামনা।

কোন মন্তব্য নেই: